ঢাকা, রবিবার, ১২ মে, ২০২৪

দিন শেষে বোলিংয়ে ফিরল স্বস্তি

ঢাকা টেস্টের তৃতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে ১৫৪ রানে। ব্যাট-বলের লড়াইয়ে তৃতীয় দিনটিও তাদের দখলে।


বাংলাদেশ ১০৫ রানে দিন শুরু করে ফলোঅন এড়ালেও অলআউট হয়েছে ৩৯৬ রানে। মুশফিক, মিরাজ ও লিটন হাফ সেঞ্চুরি পেলেও ইনিংস বড় করতে পারেননি। রাকিম কর্নওয়াল দ্বিতীয়বার পেয়েছেন ৫ উইকেট। সঙ্গে শ্যানন গ্যাব্রিয়েল বল হাতে উত্তাপ ছড়িয়ে পেয়েছেন ৩ উইকেট।


১১৩ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি অতিথিদের। বল হাতে শেষ বিকেলে দ্রুত ৩ উইকেট নিয়ে বাংলাদেশ কিছুটা স্বস্তি নিয়ে দিন শেষ করেছে। 


সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ- দ্বিতীয় ইনিংস: ২১ ওভারে ৪১/৩  লিড ১৫৪


বাংলাদেশ- প্রথম ইনিংস: ৯৬.৫ ওভারে ২৯৬/১০ (তাইজুল ১৩*)


আউট: সৌম্য ০, শান্ত ৪, মুমিনুল ২১, তামিম ৪৪, মিথুন ১৫, মুশফিক ৫৪, লিটন ৭১, মিরাজ ৫৭, নাঈম ০।  


ওয়েস্ট ইন্ডিজ- প্রথম ইনিংস: ১৪২.২ ওভারে ৪০৯/১০ (কর্নওয়াল ৪*)


আউট: ক্যাম্পবেল ৩৬, মোসলে ৭, ব্র্যাথওয়েট ৪৭, মায়ার্স ৫, ব্ল্যাকউড ২৮, বোনার ৯০, ডা সিলভা ৯২, আলজারি ৮২, ওয়ারিকান ২, গ্যাব্রিয়েল ৮।


স্পিনাররা দেখালেন আশার আলো


নাঈম, মিরাজ ও তাইজুল শেষ বিকেলে ২১ ওভারে নিলেন ৩ উইকেট। তাতে অতিথিদের কিছুটা হলেও চাপে রাখতে পেরেছে বাংলাদেশ। স্পিন ত্রয়ী পেয়েছেন ব্র্যাথওয়েট, ক্যাম্পবেল ও মোসলের উইকেট। প্রথম ইনিংসের হাফ সেঞ্চুরিয়ান বোনার ও নাইটওয়াচম্যান হিসেবে নামা ওয়ারিক্যান দিন শেষ করেছেন। অতিথিরা ১৫৪ রানে এগিয়ে আছেন। তাদের লিড নাগালের মধ্যে রাখতে পারলে বাংলাদেশ এ লড়াইয়ে টিকে থাকবে। সেক্ষেত্রে স্পিনারদের বড় ভূমিকা রাখতে হবে বলার অপেক্ষা রাখে না। 


তাইজুলের প্রথম আঘাত


বাংলাদেশ পেল তৃতীয় উইকেট। তাইজুলের পকেটে গেল প্রথম উইকেট। বাঁহাতি স্পিনারের বলে বোল্ড হলেন জন ক্যাম্পবেল। দূর্ভাগা বলতে হবে ক্যাম্পবেলকে। ঠিকঠাক মতো ডিফেন্স করলেও তার শরীরের পেছন দিয়ে বল স্টাম্পে আঘাত করে। ৪৮ বলে ১৮ রানে শেষ হয় তার লড়াই। তার আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ৩ উইকেটে ৩৯। 


মিরাজের একশ উইকেট


চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে একশ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন মেহেদী হাসান মিরাজ। শেন মোসলেকে দ্বিতীয় স্লিপে মিথুনের হাতে তালুবন্দি করিয়ে শততম উইকেটের স্বাদ নেন মিরাজ। সবচেয়ে দ্রুত ও সবচেয়ে কম বয়সে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেছেন ডানহাতি অফস্পিনার। এর আগে বাংলাদেশের হয়ে একশ উইকেট নিয়েছেন মোহাম্মদ রফিক, সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। 


ক্যারিবিয়ান অধিনায়ককে থামালেন নাঈম


দল পরিচালনায় লেটার মার্কস পেলেও ব্যাটিংয়ে সুপার ফ্লপ ক্রেইগ ব্র্যাথওয়েট। ডানহাতি ব্যাটসম্যান এবার আউট হলেন ৬ রানে। নাঈম ইসলামের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ব্র্যাথওয়েট। আম্পায়ার শুরুতে তাকে আউট দেননি। লিটনের আত্মবিশ্বাসী আবেদন মুমিনুল রিভিউ চান। তাতে ফল বাংলাদেশের পক্ষে আসে। তার আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ১ উইকেটে ১১। এর আগে প্রথম ইনিংসে ব্র্যাথওয়েট ৪৭ এবং চট্টগ্রামে ৭৬ ও ২০ রান করেছিলেন।

ads

Our Facebook Page